Laptop Battery Not Charging ল্যাপটপ চার্জে দিলে চার্জ হয় না

ল্যাপটপ চার্জিং সমস্যার সহজ সমাধান “উইট কম্পিউটারস্”

Laptop Repair
Laptop Battery Not Charging
ল্যাপটপ নিয়ে প্রায়সই আমরা কিছু না কিছু সমস্যার সম্মুখীন হয়ে থাকি। ল্যাপটপ ব্যাটারীর পার্ফমেন্স বা কা‌র্যক্ষমতা নিয়ে অনেক সময় দেখা যায় ল্যাপটপ চার্জে দিলে চার্জ হয় না কিংবা প্রত্যাশানুযায়ী ব্যাটারী ব্যাকআপ বা অল্প সময়ের মধ্যে চার্জ ফুরিয়ে যাওয়ার মতো ব্যাপারগুলোর সাথে আমরা অধিকাংশ ল্যাপটপ ব্যাবহারকারী-ই পরিচিত। ল্যাপটপ ব্যাটারী নিয়ে এরকম সমস্যার সমাধানে করণীয় কর্মপন্থা নিয়ে “উইট কম্পিউটারস্” এর সিনিয়র কনসাল্টেন্ট “মোহাম্মদজামাল জামাল উদ্দীন” নির্দিষ্ট কিছু বিষয়াদির প্রতি গুরুত্বারোপ করেন। ল্যাপটপ চার্জ না হওয়া কিংবা অল্প সময়ের মধ্যে চার্জ ফুরিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রথমত যা করণীয় তা নিস্নরুপঃ

✪✪ ল্যাপটপ চার্জ না হওয়া প্রসঙ্গেঃ

এ্যাডাপটার বা চার্জার ঠিক আছে তো?
সর্বপ্রথম নিশ্চিত হউন, যে এ্যাডাপটার বা চার্জার দিয়ে ল্যাপটপ চার্জ করা হচ্ছে তা চার্জ দিতে সক্ষম কিনা। প্রয়োজনে অন্য এ্যাডাপটার বা চার্জার দিয়ে চার্জ করে দেখুন। অন্য এ্যাডাপটার ব্যাবহারের পূর্বে উক্ত এ্যাডাপটারের “আউট পুট ভোল্ট” এর সাথে আপনার বর্তমান এ্যাডাপটারের “আউট পুট ভোল্ট” মিলিয়ে নিন। যদি দেখেন, উক্ত এ্যাডাপটার ব্যাবহারে ল্যাটপট আগের অবস্থাতেই আছে, অর্থাৎ চার্জ হচ্ছে না তাহলে নতুন অ্যারিজিনাল এ্যাডাপটার ক্রয় করুন।
Laptop Charger, Original Adapter for Laptop
Laptop Original Adapter Available at WIT Computers
চার্জার অ্যারিজিনাল না হলে তা আপনার ল্যাপটপ ব্যাটারীর আয়ুষ্কালের জন্য হুমকীস্বরুপ, এমনকি দেখা যায় যে, কপি বা আসল নয় এমন এ্যাডাপটার ব্যাবহারের ফলে ল্যাপটপ ব্যাটারী নষ্ট হওয়ার পাশাপাশি সম্পূর্ণ ল্যাপটপ চিরতরে বিকল হয়েছে। সুতরাং অ্যারিজিনাল এ্যাডাপটারের ব্যাবহার নিশ্চিত করুন। “উইট কম্পিউটারস্”-এ ল্যাপটপের জন্য অ্যারিজিনাল এ্যাডাপটার বা চার্জার পাবেন।

ব্যাটারী ডেমেজ বা নষ্ট কিনা?
Original Battery
Laptop Battery Available at WIT Computers

ল্যাপটপ ব্যাবহারকারী হিসেবে ”ল্যাপটপ চার্জ না হওয়ার” কারণ উদ্ঘাটন করাটা অনেকাংশেই অনিশ্চিত একটা ব্যাপার। ল্যাপটপ ব্যাটরী চার্জ না হওয়ার অন্যতম কারন হলো “ব্যাটারী ডেমেজ” হয়ে যাওয়া। ব্যাটারী ডেমেজ হলে সাধারণতঃ দেখা যায়, ডেমেজ হয়ে যাওয়া ব্যাটারীটির আকৃতিতে পরিবর্তন লক্ষ্য করা, যেমনঃ ব্যাটারীটি ফুলে যাওয়া, অত্যাধিক মাত্রায় অস্বাভাবিকভাবে ব্যাটারী গরম হয়ে যাওয়া। এমতাবস্থায় উক্ত ব্যাটারী রিপ্লেসমেন্ট বা নতুন ব্যাটারী লাগাতে হবে। “উইট কম্পিউটারস্”-এ ল্যাপটপের জন্য অ্যারিজিনাল পাবেন।

চার্জিং পোর্ট বা পাওয়ার পোর্ট ঠিক আছে তো?
ল্যাপটপ ব্যাটারী চার্জ করার জন্যে ল্যাপটপটিকে এ্যাডাপটারের সাথে সংযুক্ত করতে হয়। এ্যাডাপটারের যে প্রান্তটি ল্যাপটপের মাঝে ঢুকাতে হয় তাকে বলা হয় “পাওয়ার জ্যাক”।
Laptop Charging Port Repair
Laptop Power Port
আর এই “পাওয়ার জ্যাক” টি ল্যাপটপের যে অংশে সংযুক্ত হয় তাকে বলা হয় চার্জিং পোর্ট বা পাওয়ার পোর্ট। এই “চার্জিং পোর্ট বা পাওয়ার পোর্ট” এর ত্রুটির কারণে ল্যাপটপ চার্জ নাও হতে পারে। নিশ্চিত হউন যে উক্ত “চার্জিং পোর্ট বা পাওয়ার পোর্ট” টি সচল আছে। যদি “চার্জিং পোর্ট বা পাওয়ার পোর্ট” টি নষ্ট হয়ে থাকে তাহলে নতুন “পাওয়ার পোর্ট” লাগাতে হবে। “উইট কম্পিউটারস্”-এ যেকোন মডেলের ল্যাপটপের জন্য “চার্জিং পোর্ট বা পাওয়ার পোর্ট” পাবেন।

চার্জিং আই.সি নষ্ট?
“চার্জিং আই.সি” নষ্ট হয়ে থাকলে ব্যাটারী চার্জ গ্রহনে ব্যর্থ হয়ে থাকে। এই “চার্জিং আই.সি” টি ল্যাপটপের মাদার বোর্ড বা লজিক বোর্ড এর সাথে সংযুক্ত থাকে।
Laptop Accessories
Laptop Charging IC
তাই ল্যাপটপ ব্যাটারী চার্জ না হওয়ার কারন নিশ্চিত হতে প্রয়োজন “ডায়াগনোস্টি টেস্ট”। “উইট কম্পিউটারস্”-এ এই “ডায়াগনোস্টি টেস্ট” টি সম্পূর্ণ বিনামূল্যে করিয়ে নিতে পারেন।

পরিশেষে, ল্যাপটপের জন্য নতুন ব্যাটারী বা এ্যাডাটার ক্রয় করতে একজন ল্যাপটপ ব্যাবহারকারীকে অবশ্যই নিম্নোক্ত তথ্যগুলি প্রদান করতে হবেঃ

✪✪ল্যাপটপ ব্যাটারী অনুসন্ধানঃ
ল্যাপটপের জন্য সঠিক ব্যাটারীর সন্ধানে উক্ত ল্যাপটপের সম্পূর্ণ মডেল নাম্বার বিক্রেতাকে দিন।
ব্যাটারীর গায়ে একটা নাম্বার থাকে, উক্ত নাম্বারটিকে “টাইপ নাম্বার বা পার্ট নাম্বার” বলে। তথ্যটি বিক্রেতাকে দিন।
প্রয়োজনে ব্যাটারীর ছবি দিন।

✪✪ল্যাপটপ এ্যাডাপটার অনুসন্ধানঃ
ল্যাপটপের মডেল নাম্বার বিক্রেতাকে দিন।
এ্যাডাপটারের ““আউট পুট ভোল্ট” বিক্রেতাকে জানান।
এ্যাডাপটারের “পোর্ট ডায়াগ্রাম” সাইজ উল্লেখ করুন।
প্রয়োজনে আপনার বর্তমান এ্যাডাপটারের ছবি দিন।

Hot Line: 01688666777
02-9614603. 01713016513
Business Hour: (10:00AM To 08:00PM).
Friday Hour: (03:00PM To 08:00PM).

No comments:

Post a Comment