Laptop Display Laptop Screen LED LCD WIT Computers


ল্যাপটপ ডিসপ্লে প্রসংঙ্গে কিছু গুরুত্বপুর্ণ তথ্যঃ
WIT Computers
Hot Line: ✆ 01688666777
★★ল্যাপটপ ডিসপ্লে বিভিন্ন কারনে অকার্যকর হয়ে পড়তে পারে। দুর্ঘটনাবশত ল্যাপটপটি উঁচু থেকে পড়ে গিয়ে থাকলে কিংবা অসাবধানতাবশত কোনভাবে
ল্যাপটপ ডিসপ্লে আঘাতপ্রাপ্ত হলে তা কার্যক্ষমতা হারাতে পারে। তাছাড়া একটা নির্দিষ্ট সময়কাল অর্থাৎ বয়সজনিত কারনে ল্যাপটপ ডিসপ্লে অকার্যকর হয়ে পড়ে। এমতাবস্থায় নতুন ডিসপ্লে লাগানোর প্রয়োজন পড়ে।
✪✪আপনি যদি ল্যাপটপের ডিসপ্লে (LED/LCD) ক্রয় করতে চান, তাহলে কতগুলো বিষয় আছে যার যথাযথ বিবেচনা আপনাকে সঠিক ডিসপ্লে চিনতে ও ক্রয় করতে সহযোগীতা করবে।
➤প্রথমতঃ আপনার ল্যাপটপটিতে ব্যবহৃত ডিসপ্লেটির অনুরুপ ডিসপ্লে খুঁজতে হবে।
➤ডিসপ্লেটির ধরণ সম্পর্কে অর্থাৎ LED নাকি LCD তা নিশ্চিত হউন।
➤LED/LCD সাইজ পরিমাপ করুন (Triangle)। মনে রাখতে হবে যে, ডিসপ্লের সাইজ উক্ত ডিসপ্লের কোথাও লিখিত থাকে না। তবে উল্লেখ্য যে, ডিসপ্লের সাইজ নিরুপনের ক্ষেত্রে ডিসপ্লের মডেল নম্বর সম্পর্কে অবগত হওয়াটা জরুরী। কেননা ডিসপ্লের সাইজ উক্ত ডিসপ্লেটির মডেল নম্বরের মাঝে নিহিত থাকে। যেমনঃ LED টি যদি 14.0 Inch হয়ে থাকে তাহলে উক্ত ডিসপ্লেটির মডেল নম্বর হতে পারে B140RW02 V.1.
➤ডিসপ্লেটিতে অবস্থিত কানেক্টরের পিন সংখ্যা সম্পর্কে অবগত থাকতে হবে। বিশ্ব প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে ডিসপ্লে কানেক্টরের সাইজ ও পিন সংখ্যায় ভিন্নতা পরিলক্ষিত হচ্ছে। সেক্ষেত্রে সঠিক ডিসপ্লে ক্রয়ের জন্য ডিসপ্লে কানেক্টরের সাইজ ও পিন সংখ্যার সঠিক তথ্য সরবরাহ করুন। সাধারণতঃ LED/LCD তে ৩০ অথবা ৪০ পিনের ব্যবহার হয়ে থাকে।
WIT Computers
➤ল্যাপটপে ব্যবহৃত ডিসপ্লেটির পুরুত্ব অনুসারে এর ধরণ তিন প্রকারের Normal, Slim ও Ultra Slim হয়ে থাকে। সুতরাং কাঙ্ক্ষিত ডিসপ্লেটির সাইজের মিল হলেও যদি পুরুত্ব না মিলে তাহলে তা আপনার ল্যাপটপের সাথে কার্যকরী হবে না।
➤ডিসপ্লে রেজুলোশন খুবই গুরুত্বপূর্ণ বিষয় যা ডিসপ্লেতে প্রদর্শিত ছবির সচ্ছতা ফিরিয়ে আনতে সহায়তা করে। বর্তমানে বাজারে নিম্নমানের রেজুলোশন সম্বলিত LED ডিসপ্লের ছড়াছড়ি। সুতরাং সঠিক রেজুলোশন সমৃদ্ধ ডিসপ্লে বেছে নিতে হবে।
➤ডিসপ্লের কিছু টেকনিক্যাল দিক রয়েছে। যেমনঃ HD, FHD, QHD IPS। ল্যাপটপ ডিসপ্লেতে ব্যাবহৃত ভিন্ন ভিন্ন এই টেকনিক্যাল দিক গুলো একটি ডিসপ্লের Quality নির্দেশন করে থাকে। আজকাল বাজারে উচ্চতর প্রযুক্তির সুবাদে ল্যাপটপে “টাচ স্ক্রীন” এর ব্যবহার লক্ষণীয়। সুতরাং আপনার LED টি Touchable কিনা তা নিশ্চিত হতে হবে।
সর্বোপরি, LED ক্রয়ের ক্ষেত্রে উপরোক্ত বিষয়াবলীর যথাযথ বিবেচনা আপনাকে সঠিক মানের সঠিক LED বেছে নিতে সহায়ক হবে বলে আমরা আশাবাদী। প্রয়োজনে আমাদের “IT Consultant”- এর সাথে সরাসরি কথা বলুন। Hot Line: ✆ 01688666777
WIT Computers
পরামর্শঃ
ল্যাপটপের যেকোন ধরনের মেরামতের জন্য অবশ্যই অভিজ্ঞ এক্সপার্টের সরণাপন্ন হউন। ল্যাপটপ ডিসপ্লে নিয়ে কোন সমস্যার সমাধানের জন্য ”প্রথমত নিশ্চিত হউন যে কোনটা নষ্ট? ল্যাপটপের ডিসপ্লে নাকি রিবন নাকি মাদারবোর্ডের গ্রাফিক্স কন্ট্রোলার? ল্যাপটপ মেরামতকারী এমন অনেক টেকনিশিয়ান থাকতে পারে যারা অনভিজ্ঞতার কারনে অথবা অতিরিক্ত মুনাফার লোভে যা পরিবর্তনযোগ্য বা প্রায়োজনীয় নয় তাও পরিবর্তন করতে বলতে পারে। যা আপনার জন্য সময় এবং অর্থ উভয় ক্ষতির সামিল।
তাই সকল দ্বিধা-দ্বন্দ-কে উর্দ্ধে রেখে চলে আসুন WIT Computers -এ। আমরাই বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান, সেই ১৯৯৯ সাল থেকে আপনাদের সেবায় নিয়োজিত আছি। আমাদের কাছে পাবেন যেকোন মডেলের ল্যাপটপের জন্য অ্যারিজিনাল পার্টস্।
WIT Computers
www.witcomputers.com
Hot Line: ✆ 01688666777
☏ 02-9614603. ✆ 01713016513
✐ Business Hour: (10:00AM To 08:00PM).
✐ Friday Hour: (03:00PM To 08:00PM).

No comments:

Post a Comment